বাংলাদেশ পর্যটন - Bangladesh Tourism

  

বাংলাদেশ পর্যটন

 

বাংলাদেশের পর্যটন কেন্দ্র ঐতিহাসিক এবং মিনার, রিসর্ট, সৈকত, পিকনিক স্পট, বন ও উপজাতীয় মানুষ, বিভিন্ন প্রজাতির বন্যপ্রাণী অন্তর্ভুক্ত. পর্যটকদের জন্য ক্রিয়াকলাপ ছিপ দিয়ে মাছ ধরা বা মাছ ধরার পদ্ধতি, জল স্কিইং, নদী Cruising, হাইকিং, রোয়িং, পোতচালনা, এবং সমুদ্রস্নান অন্তর্ভুক্ত.

 

উত্তর অংশ, রাজশাহী বিভাগের সমন্বয়ে গঠিত, সেখানে মন্দির শহর রাজশাহীতে পুঠিয়া সহ প্রত্নতাত্ত্বিক সাইট, হয়; বৃহত্তম এবং সবচেয়ে প্রাচীন প্রত্নস্থল বগুড়ার মহাস্থানগড়; একক বৃহত্তম বৌদ্ধ বিহার, নওগাঁর পাহাড়পুর; সবচেয়ে শোভাময় terracota হিন্দু মন্দির, কান্তজীর মন্দির, এবং অনেক rajbaris বা পুরাতন জমিদার প্রাসাদ.

দক্ষিণ-পূর্ব অংশ, যা চট্টগ্রামবিভাগ হয়, পার্বত্য চট্টগ্রামের মত প্রাকৃতিক এবং পাহাড়ি এলাকায়, বালুকাময় সমুদ্র সৈকত বরাবর হয়. সবচেয়ে উল্লেখযোগ্য সৈকত, কক্সবাজার, পৃথিবীর দীর্ঘতম আস্ত বালুকাময় সমুদ্র সৈকত এর শিরোনাম জন্য প্রতিযোগী হয়.

কক্সবাজার পৃথিবীর দীর্ঘতম প্রাকৃতিক সমুদ্র সৈকত অভগ্ন হয়.

দক্ষিণ-পশ্চিম অংশে, প্রধানত খুলনা বিভাগ, সেখানে সুন্দরবনের রয়েল বেঙ্গল টাইগার সঙ্গে বিশ্বের বৃহত্তম ম্যানগ্রোভ বন এবং বিক্ষোভ হরিণ হয়. বাগেরহাটে ঐতিহাসিকভাবে এবং স্থাপত্যের দিক দিয়ে গুরুত্বপূর্ণ ষাট গম্বুজ মসজিদ একটি উল্লেখযোগ্য সাইট.
উত্তর-পূর্ব অংশে, সিলেট বিভাগের, সেখানে ছোট টিলার উপর চায়ের গাছ একটি সবুজ গালিচা হয়. প্রাকৃতিক সংরক্ষিত বনাঞ্চল মহান আকর্ষণসমূহ. শীতকালে পরিযায়ী পাখি, বিশেষ করে হাওর এলাকায়, এই এলাকায় খুব আকর্ষণীয় হয়.

বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় পর্যটন স্পটে কিছু নিচে যদিও অনেক বেশি আকর্ষণীয় পর্যটন স্পট বাংলাদেশে অবস্থিত হয় আলোচনা করা হয়েছে কিন্তু কিছু প্রধানত এখানে দৃষ্টি নিবদ্ধ করা হয়,

 

কক্সবাজার

কক্সবাজার (বাংলা: কক্সবাজার Kaksbajar) একটি সমুদ্রতীরবর্তী শহর, বাংলাদেশে একটি মাছ ধরার পোর্ট ও জেলা কার্যালয়. এটা তার চওড়া এবং দীর্ঘ বালুময় সৈকত, যা পৃথিবীর দীর্ঘতম প্রাকৃতিক বালুময় সমুদ্র সৈকত হিসেবে অনেকে মনে করেন এর জন্য পরিচিত হয়. কক্সবাজার সৈকতে একটি আস্ত 125 কিলোমিটার (78 মাইল) একটি মৃদু ঢাল সঙ্গে বালুকাময় সমুদ্র সৈকত. এটা 152 কিলোমিটার (94 মাইল) চট্টগ্রাম সমুদ্রবন্দর দক্ষিণে অবস্থিত. কক্সবাজার নামের Panowa, যার আক্ষরিক অনুবাদ মানে "হলুদ ফুল" নামে পরিচিত হয়. এটির পুরাতন নাম "Palongkee" ছিল.

সেন্ট মার্টিন্স দ্বীপে
সেন্ট মার্টিন্স দ্বীপে (বাংলা: সেন্ট মার্টিন্স দ্বীপ) একটি ছোট দ্বীপ বঙ্গোপসাগর, প্রায় 9 কিলোমিটার কক্সবাজার-টেকনাফ উপদ্বীপ ডগা দক্ষিণে উত্তর-পূর্বাঞ্চলীয় অংশে (এলাকায় মাত্র 8 km2), এবং দক্ষিণতম বিরচন বাংলাদেশের অংশ. একটা ছোট সংলগ্ন দ্বীপ যে জোয়ার এ পৃথক করা হয়, Chhera দ্বীপ বলা হয়. এটা নাফ নদীর মুখে মিয়ানমারের উত্তর-পশ্চিমাঞ্চলে উপকূল প্রায় 8 কিলোমিটার পশ্চিমে অবস্থিত. প্রথম উপনিবেশ মাত্র 250 বছর আগে কিছু আরব নাবিকদের যারা দ্বীপ 'Zajira' নামের দ্বারা শুরু. ব্রিটিশ দখলদারিত্বের সময় দ্বীপ সেন্ট মার্টিন দ্বীপ নামে নামকরণ করা হয়. দ্বীপটির স্থানীয় নাম "Narical Gingira", এছাড়াও বানান "Narikel জিনজিরা / Jinjera", যা বাংলায় 'নারকেল দ্বীপ' মানে, এবং "দারুচিনি দ্বীপ" হয়. এটা বাংলাদেশের একমাত্র প্রবাল দ্বীপ.

 

বান্দরবান জেলা

বান্দরবান (বাংলা: বান্দরবান) দক্ষিণ-পূর্ব বাংলাদেশের একটি জেলা এবং চট্টগ্রাম বিভাগের পার্বত্য চট্টগ্রামের একটি অংশ. বান্দরবান বাংলাদেশে সবচেয়ে আকর্ষণীয় পর্যটন গন্তব্যস্থল এক হিসাবে ,গণ্য করা হয়. বান্দরবান (মানে বানর বাঁধ), বা মারমা বা যেমন "Rwa,-Daw ম্রো" আরাকানি ভাষায় এছাড়াও Arvumi বা তিন পার্বত্য জেলার রাঙ্গামাটি চাকমা সার্কেলের রাজা Devasish রায় বাকি Bohmong সার্কেল (এবং হিসাবে পরিচিত হয় খাগড়াছড়ি মং সার্কেলের রাজা Sachingprue মারমা) হয়. বান্দরবান শহর Bohmong প্রধান (বর্তমানে রাজা, বা রাজা, ইউ চো প্রু মারমা) যারা মারমা জনসংখ্যা মস্তক বাড়িতে শহর. এছাড়া বান্দরবান জেলা, যা বাংলাদেশে সবচেয়ে বহিরাগত পর্যটক আকর্ষণের অন্যতম পরিণত হয়েছে প্রশাসনিক সদর দপ্তর.

 

সুন্দরবন
সুন্দরবন পৃথিবীর সবচেয়ে বড় ম্যানগ্রোভ বনভূমি. বাংলাদেশ পর্যটন সালে Sunderban সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে. বিদেশীদের সংখ্যক প্রতি বছর বাংলাদেশ থেকে আসা শুধুমাত্র এই অনন্য ম্যানগ্রোভ বন দেখার জন্য. এ ছাড়া স্থানীয় পর্যটকদের এছাড়াও প্রতি বছর সুন্দরবন দেখার জন্য যান. মহান সুন্দরবন এলাকায় প্রায় 6000 বর্গ কিলোমিটার..

 

 

রাঙ্গামাটি

রাঙ্গামাটি (বাংলা: রাঙ্গামাটি) পার্বত্য চট্টগ্রামের রাঙ্গামাটি পার্বত্য জেলার প্রশাসনিক সদর দপ্তর. কাপ্তাই হ্রদ, ঝুলন্ত ব্রিজ ও পাবলাখালী সংরক্ষিত বন উল্লেখযোগ্য অবস্থানে কিছু রাঙ্গামাটিতে ভ্রমন করছেন.

ফয়' লেক
ফয়'স লেক চট্টগ্রাম, বাংলাদেশ একটি মানব ঘটিত হ্রদ. হ্রদ একবার শুধু একটি হ্রদ এবং পানি বের হওয়ার রাস্তাটা আসাম-বেঙ্গল রেলওয়ে প্রকৌশলী দ্বারা নির্মিত হয়েছিল. এটা 1924 সালে খনন করা হয় এবং ইংরেজি প্রকৌশলী জনাব Foy নামানুসারে. হ্রদ বাটালী পাহাড়, চট্টগ্রাম মেট্রোপলিটন এলাকায় সর্বোচ্চ পাহাড় পরবর্তী. একটি পরিতৃপ্তি কনকর্ড গ্রুপ দ্বারা পরিচালিত পার্ক, এখানে অবস্থিত.

সিলেট

বাংলাদেশের প্রতিটি বিস্তৃতি শ্যামলিমা পশুতে পরিপূর্ণ, কিন্তু কেউই সিলেট সাথে তুলনা করতে পারেন. ঘন সবুজ চা বাগানের মধ্যে আবৃত পাহাড় কাটনা এবং জলপাই marshlands এবং সংরক্ষিত বনাঞ্চল ধানক্ষেত gleaming থেকে সিলেট সবুজ এক কল্পনা করতে পারেন যে সম্ভব আলোছায়া সঙ্গে সুখী করা হয়েছে বলে মনে হয়.

 

ঢাকা বিভাগের

ঢাকা বিভাগ বাংলাদেশ একটি প্রশাসনিক বিভাগ. ঢাকা (পূর্বে "ঢাকা" বাংলা: ঢাকা) বাংলাদেশের বৃহত্তম এবং রাজধানী শহর.

লালবাগ কেল্লা:
লালবাগ কেল্লা, ঢাকা, বাংলাদেশ
লালবাগ কেল্লা একটি অসম্পূর্ণ 17 শতকের বাংলাদেশের ঢাকায় মোগল দুর্গ জটিল হয়.এই দুর্গ (ফোর্ট আওরঙ্গবাদ নামে পরিচিত) ঢাকা, বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের অংশে বুড়িগঙ্গা নদীর সামনে সদম্ভে দাঁড়িয়ে আছে.নির্মাণ 1678 খ্রিস্টাব্দে মুঘল সুবেদার মুহাম্মদ আজম শাহ দ্বারা শুরু হয়েছিল. দীর্ঘ জন্য দুর্গ তিনটি ভবন (মসজিদ, বিবি পরীর ও দেওয়ান-ই-আম এর সমাধি) দুই গেটওয়ে সঙ্গে, এবং আংশিকভাবে ক্ষতিগ্রস্ত দুর্গ প্রাচীরের একটি অংশ সংমিশ্রণ বলে মনে করা হত. সাম্প্রতিক প্রত্নতত্ত্ব অধিদপ্তর কর্তৃক পরিচালিত উৎখনন অন্যান্য স্ট্রাকচার অস্তিত্ব নির্দেশরূপে অবতীর্ণ করেছি.

আহসান মঞ্জিল:

আহসান মঞ্জিল (বাংলা: আহসান মনিজল, আহসান মঞ্জিল) Kumartoli, ইসলামপুর এলাকায় একটি বিস্ময়কর প্রাচীন ভবন, বুড়িগঙ্গার তীরে অবস্থিত, পুরানো ঢাকার হয়. এটা ঢাকার নবাব পরিবার জন্য একটি আবাসিক প্রাসাদ ছিল. এই প্রাসাদের গঠন বছর 1859 সালে শুরু হয়েছিল এবং 1869 সালে সমাপ্ত হয় এটা ইন্দো-ইসলামিক রেনেসাঁ স্থাপত্যের মধ্যে নির্মান করা হয়. সাংস্কৃতিক এবং এলাকার ইতিহাস সংরক্ষণ করার প্রাসাদটি বাংলাদেশ জাতীয় জাদুঘরের 20 সেপ্টেম্বর 1992 উপর ওঠে.


শহীদ মিনার:

শহীদ মিনারে (ইংরেজি: শহীদ স্মৃতিস্তম্ভ), ছাত্র ও রাজনৈতিক কর্মী নিহত হয়েছেন পাকিস্তানের পুলিশ বাহিনী ঢাকা, বাংলাদেশ একটি জাতীয় স্মৃতিসৌধ, 21 ফেব্রুয়ারি 1952 উপর 1952 এর বাংলা ভাষা আন্দোলনের বিক্ষোভ চলাকালে নিহতদের স্মরণ করে প্রতিষ্ঠিত হয় বাংলা প্রতিবাদকারী যারা তাদের মাতৃভাষায়, বাংলার জন্য সমান মর্যাদা দাবি করা হয়েছে গুলি ছোড়ে. গণহত্যার ঢাকা মেডিকেল কলেজ এবং ঢাকার রমনা পার্কের কাছে এ ঘটনা ঘটে. একটি অস্থায়ী স্মৃতিস্তম্ভ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র এবং অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানের দ্বারা ফেব্রুয়ারি 23 ,এ দূর্গ ছিল, কিন্তু পাকিস্তানের পুলিশ বাহিনী দ্বারা 26 ফেব্রুয়ারি গুঁড়িয়ে. ভাষা আন্দোলন গতি লাভ, এবং একটি দীর্ঘ সংগ্রামের পর, বাংলা উর্দু সঙ্গে সমান মর্যাদা দেওয়া হয়. মৃত স্মৃতিরক্ষা, শহীদ মিনারে পরিকল্পিত এবং হামিদুর রহমান, একজন বাংলাদেশী ভাস্কর দ্বারা নির্মিত হয়েছিল. স্মৃতিস্তম্ভ, 1971 সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে পর্যন্ত দাঁড়িয়ে যখন এটা অপারেশন সার্চলাইট সময় সম্পূর্ণরূপে ধ্বংস করা হয়েছিল. বাংলাদেশ হওয়ার পর স্বাধীনতা লাভ করে, এটি পুনর্নির্মাণ করা হয়েছিল. বর্তমানে, সব জাতীয়, শোক, সাংস্কৃতিক এবং অন্যান্য কার্যক্রম প্রতি বছর অনুষ্ঠিত, 21 ফেব্রুয়ারি সংক্রান্ত এ, প্রায় শহীদ মিনারে কেন্দ্রিক হয়েছে.

 

জাতীয় স্মৃতি Soudho:

জাতীয় স্মৃতি Shoudho (বাংলা: জাতীয় স্মৃতি সৌধ জাতীয় স্মৃতি Shoudho) বা জাতীয় শহীদদের স্মারক বাংলাদেশের জাতীয় স্মৃতিস্তম্ভ বীরত্ব স্মরণে এবং যারা বাংলাদেশের স্বাধীনতা 1971 সালে তাদের জীবন দিয়েছেন আত্মত্যাগের প্রতীক হয়

 

 

mehr Informationen unter info@longua.org

 

Lesen Sie auch: 

 


 

 

Gefällt Ihnen longua.org, dann können Sie uns gerne unterstützen:

 

Sprachkurse in Deutschland: München, Berlin, Hamburg

Sprachaufenthalte in Deutschland: München, Berlin, Hamburg, Frankfurt, Lindau, Augsburg, ...

Sprachaufenthalte in Großbritannien, Australien, Malta, Neuseeland, Kanada, Irland, ...

Sprachaufenthalte in Spanien: Malaga, Madrid, Barcelona, Mallorca; Amerika: Mexiko, Argentinien, Kuba, ...

Sprachaufenthalte in China: Peking / Beijing, Shanghai, ...

Sprachaufenthalte in Italien: Rom, Neapel, Florenz, Siena, Venedig, Mailand, Como, Salerno, Sizilien, ...

Sprachaufenthalte in Frankreich: Paris, Lyon, Marseilles, Bordeaux, Nizza, Rouen

 

Sprachkurse - weltweit: Großbritannien, Australien, Malta, Kanada, Spanien, Frankreich, China, Italien

Grammatik / Zertifikate: A1, A2, B1, B1 Tips, B1 Test, B2 B2 Tips, DSHTOEFL, Goethe Prüfung Aufgaben, Internationale Sprachtests

Reisen: Agrigento, Augsburg, Beijing, Calabria, Catania, Cefalù, China, Chinesische Mauer, Deutschland, Foshan, Guangzhou, Hamburg, Hong Kong, Italien, Marken / Marche, Macau, Neapel, Kalabrien, Peking, Shanghai, Shenzhen, Sizilien, Xiamen, Malta, Sliema

Fotos: Photos

Links: Computer, IT, useyourbook.com

Angebote in anderen Sprachen: Summer travel, 夏季特价, Cours de langue, Corsi di lingua, Taalcursussen, Языковые курсы, 시험대비, Saksan kieltä Münchenissä, Kurz lékařské němčiny, الدورة + الفيزا

 

LONGUA.ORG: languages.li, longua.org in Italien, longua.org in Deutschland, longua.org in China, B1-Test (Schweiz), B2-Test (Schweiz), Allemand à Munich.ch, Soggiorni in Germania.it, Apprendre Allemand, 木木杨的博客 - China